দৈনিক 'বাঙ্গালীর কণ্ঠ সাহিত্য পুরস্কার-২০২০' পেলেন যারা

responsive

নিজস্ব প্রতিবেদক ||

গত ২ এপ্রিল ২০২১ শুক্রবার সন্ধ্যা ৬টায় ঢাকার কাঁটাবনস্থ দীপনপুর-ভোজনশালায় অনুষ্ঠিত হয়ে গেল 'দৈনিক বাঙ্গালীর কণ্ঠ সাহিত্য পুরস্কার-২০২০' এর একটি জমজমাট অনুষ্ঠান। অনুষ্ঠানে ঢাকা এবং দেশের বিভিন্ন জেলা থেকে আগত ১৩৪ জন কবি-লেখক এবং সাহিত্যানুরাগী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সবাই স্বতঃস্ফূর্ত ভাবে অংশগ্রহণ করেন, কবিতাপাঠ করেন এবং আড্ডায় অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত লাভ ক্যান্ডি এবং নাস্তার ব্যাবস্থা। পুরস্কারপ্রাপ্ত সম্মানিত লেখকদের দেয়া হয় ক্রেস্ট, বই সহ নানা উপহার সামগ্রী। অনুষ্ঠানে আগত কবিরা কবিতাপাঠ করেন এবং তাদের কবি হয়ে উঠার গল্প শুনান। কবিতাপাঠ ছাড়াও অনুষ্ঠানে জাদু প্রদর্শন করেন দেশের জনপ্রিয় জাদুশিল্পী সাহানী রাজীব। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কবি মোকলেসুর রহমান রতন। অনুষ্ঠানে আরও ছিলো জনপ্রিয় কবি ও প্রাবন্ধিক শামীম তালুকদারের নতুন কাব্যগ্রন্থ 'জোস্নার মিছিল'-এর মোড়ক উন্মোচন, আলোচনা এবং বক্তৃতা।

অনুষ্ঠানটির শুভ উদ্বোধন করেন, বাংলা একাডেমি পুরাস্কারপ্রাপ্ত বরেণ্য কবি ও মিডিয়া ব্যক্তিত্ব রেজাউদ্দিন স্টালিন। প্রধান আলোচক ছিলেন, বাংলা একাডেমি পুরাস্কারপ্রাপ্ত বরেণ্য কবি আসলাম সানী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের বরেণ্য কবি, বাংলা একাডেমির পরিচালক রহিমা আখতার কল্পনা। সভাপতিত্ব করেন, বীর মুক্তিযোদ্ধা, লেখক-গবেষক, ঢাকা সাহিত্য পরিষদ এর সহ-সভাপতি জিয়াউল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিরাজুর রহমান (কবি, অতিরিক্ত মহা-পরিচালক, মৎস্য অধিদপ্তর), শাহিন রেজা (কবি, সম্পাদক, বৈচিত্র্য পত্রিকা), ড. শাহাদাত হোসেন নিপু (বহুমাত্রিক শিল্পী, উপ-পরিচালক, বাংলা একাডেমি), ডাঃ শামীম তালুকদার (কবি, প্রাবন্ধিক, নির্বাহী প্রধান, এমিনেন্স), ফারজানা করিম (সিনিয়র সংবাদউপস্থাপক, ৭১ টিভি) এবং দৈনিক বাঙ্গালীর কণ্ঠ পত্রিকার প্রধান সম্পাদক শফিউল আজম।

বর্ণাঢ্য এই অনুষ্ঠানটির পরিকল্পনা ও উপস্থাপনা করেন কবি ও সংগঠক জায়েদ হোসাইন লাকী, তার সাথে সহ উপস্থাপনায় ছিলেন জনপ্রিয় উপস্থাপক আয়শা জাহান নূপুর এবং ফৌজিয়া ইসলাম তিষা। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কবি নাজিয়া নিগার এবং নুরুন নাহার শ্রাবণী।

গত ৩ বছর ধরে পত্রিকাটি ভালো লিখেন এরকম কবি, কথাসাহিত্যিকদের এই পুরস্কার প্রদাণ করে আসছে। বাংলা সাহিত্যের সাতটি শাখায় বাঙ্গালীর কণ্ঠ পুরস্কার প্রদাণ করে থাকেন। করোনার কারনে ২০২০ সালের এই পুরস্কার প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়নি তাই পত্রিকাটি ২০২১ সালে নির্বাচিত লেখকদের এই পুরস্কারটি প্রদাণ করেন, লেখদের পাশাপাশি সামাজিক উন্নয়ন এবং অন্যান্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য দৈনিক বাঙ্গালীর কণ্ঠ বিশেষ পুরস্কার প্রদান করে থাকে।

'দৈনিক বাঙ্গালীর কণ্ঠ সাহিত্য পুরস্কার-২০২০ পেয়েছেন মোট ১৭ জন লেখক। তাঁদের মধ্যে, মোহাম্মদ ওয়াহিদুজ্জামান (কবিতা), শাফিয়া খন্দকার রেখা (শিশুসাহিত্যি), স্বপনজয় চৌধুরী (কবি ও কথাসাহিত্যি), মহিবুল আলম (কবিতা ও কথাসাহিত্যি), মেহবুবা হক রুমা (রম্যসাহিত্য), ড. শামীম রফিক (গবেষণা), ড. মির্জা গোলাম সরোয়ার পিপিএম (লেখক ও কলামিস্ট), শারমিন জিকরিয়া (গল্পকার), সালাহউদ্দিন সালমান (কবিতা), সালমা সুলতানা ((কবিতা ও কথাসাহিত্যি), মানিক মনোয়ার (কবিতা), পরিনা পিএস (কবিতা), জাকারিয়া জাহাঙ্গীর (কবিতা), সালমা বেগ (কবিতা ও কথাসাহিত্যি), ইমরান সালেহ শাওন (কবিতা), এস আই শিমুল (কবিতা) এবং সেলিনা সেলী (প্রাবন্ধিক)।

সামাজিক উন্নয়ন এবং অন্যান্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য 'দৈনিক বাঙ্গালীর কণ্ঠ বিশেষ পুরস্কার-২০২০ পেলেন ২ টি সংগঠন এবং ১০ জন বরেণ্য ব্যক্তি সহ মোট ১২ জন। এমিনেন্স (এনজিও), মুক্তমঞ্চ (সংগঠন), ফারজানা করিম (সিনিয়র সংবাদপাঠক, ৭১ টিভি), অসীম কুমার ঘোষ (সাংবাদিক, বিপণন প্রধান, জাগরণী টিভি), সৈয়দ নাজমুল হাসান (প্রধান নির্বাহী কর্মকর্তা, সোহরা টিভি), বি এম এরশাদ (প্রধান নির্বাহী কর্মকর্তা, এস.বি টিভি), সোহেল আহমেদ (প্রতিনিধি, মাই টিভি), মধুবন চক্রবর্তী (সংবাদপাঠক, মিডিয়া ব্যক্তিত্ব, তারা বাংলা চ্যানেল, কলকাতা), শাহানি রাজীব (যাদুশিল্পী), জামসেদ শামীম (অভিনেতা), এলিনা শাম্মি (অভিনেত্রী) এবং সামিয়া রহমান লিসা (৫বারের জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিশুশিল্পী, আবৃত্তিকার)

অনুষ্ঠানে উপস্থিত দেশের বরেণ্য ২০ জন সম্মানিত মানুষকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। তাঁরা হলেন, কবি রেজাউদ্দিন স্টালিন, কবি আসলাম সানী, কবি রহিমা আখতার কল্পনা, কবি ও আবৃত্তিকার সিরাজুর রহমান, কবি শাহিন রেজা, বহুমাত্রিক শিল্পী ড. শাহাদাত হোসেন নিপু, কবি ও প্রাবন্ধিক শামীম তালুকদার, কবি ফরিদা ইয়াসমিন, গীতিকবি শরীফ শরীফুল, সাংবাদিক শফিউল আজম, প্রকাশক মেহেদী হাসান শোয়েব, সংগঠক হজরত আলী, উপস্থাপক শিল্পী মাহমুদা, সংগঠক দীপাবলির দীপা, কবি নাজিয়া নিগার, কণ্ঠশিল্পী কানিজ ফাতেমা চৌধুরী, উপস্থাপক আয়শা জাহান নূপুর, উপস্থাপক ফৌজিয়া ইসলাম তিষা এবং সংগঠক নুসরাত পলি।

গত ২৯ জানুয়ারি ২০২১ শুক্রবার কবিতা ক্যাফেতে অনুষ্ঠিত হয় '৫ম সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার-২০২০' এর অনুষ্ঠান। উক্ত পুরস্কারে মনোনীত হন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক, লেখক-গবেষক ড. ড. বাকি বিল্লাহ বিকুল। তিনি উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারায় ২ এপ্রিল অনুষ্ঠিত 'দৈনিক বাঙ্গালীর কণ্ঠ সাহিত্য পুরস্কার-২০২০' অনুষ্ঠানে তাকে 'সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার-২০২০' এর পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানটি সন্ধ্যা ৬ টায় শুরু হয়ে এক টানা রাত ১০ টা পর্যন্ত চলে। অনুষ্ঠানে আগত সকল কবি-সাহিত্যিকদের ধন্যবাদ জানিয়ে এবং ভবিষ্যতে এরকম আরও অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে জানিয়ে অনুষ্ঠানের সভাপতি জিয়াউল হক তার বক্তৃতার মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্ত ঘোষণা করেন।

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন