হ্যাকারদের হাতে ৩৮ লাখ বাংলাদেশিসহ জাকারবার্গের ফোন নম্বর

responsive

জিবিনিউজ 24 ডেস্ক //

সম্প্রতি হ্যাকাররা সারা বিশ্বের প্রায় ৫৩ কোটি ৩০ লাখ ব্যবহারকারীর নাম, ঠিকানা এবং ফোন নম্বরের মতো অনেক ব্যক্তিগত তথ্য ফাঁস করেছিল। যাদের মধ্যে রয়েছেন বাংলাদেশের ৩৮ লাখ ফেইসবুক ব্যবহারকারী। এছাড়া হ্যাক হওয়া ব্যক্তিদের মধ্যে ফেইসবুকের সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গও রয়েছেন। মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, ফেইসবুকের সহপ্রতিষ্ঠাতা এবং সিইও’র ব্যক্তিগত ফোন নম্বর একটি ওয়েবসাইটে উন্মুক্ত হয়েছে। এছাড়া শুধু যুক্তরাষ্ট্রেই ৩২ মিলিয়ন মানুষের ব্যক্তিগত তথ্য হ্যাকারদের কাছে গেছে। একটি স্বল্পপরিচিত সাইবার নিরাপত্তা সংক্রান্ত ফোরামে এই তথ্য ফাঁস করা হয়েছে যা সবার জন্য উন্মুক্ত।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এক স্থানীয় সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ডেটাগুলো পর্যালোচনা করে জানিয়েছেন, চুরি হওয়া তথ্যের মধ্যে রয়েছে ফেইসবুক আইডি নম্বর, প্রোফাইলে দেওয়া নাম, ইমেইল অ্যাড্রেস, বসবাসের ঠিকানা, ব্যবহারকারী পুরুষ না নারী, পেশাসহ আরও বেশ কিছু তথ্য।

একজন ব্যবহারকারী ফেইসবুক প্রোফাইল তৈরি করার সময় যেসব তথ্য দিয়ে থাকেন মূলত সেগুলোই হ্যাকড হয়েছে। তবে এ ক্ষেত্রে ব্যাপারটি আরও জটিল আকার ধারণ করেছে কারণ সেখানে ফোন নম্বরও পাওয়া যাচ্ছে, যা ব্যবহারকারীরা সব সময় সবার জন্য উন্মুক্ত রাখেন না।

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন