‘ইসলামোফোবিয়া ইন বৃটিশ পলিটিক্স’ সিএফবিবি’র ভার্চুয়াল সেমিনার ৮ জানুয়ারী

responsive

 জিবিনিউজ 24 ডেস্ক //

বৃটিশ বাংলাদেশী থিংকট্যাংক সেন্টার ফর বৃটিশ-বাংলাদেশীজ (সিএফবিবি)‘র উদ্যোগে ৮ জানুয়ারী শুক্রবার সন্ধ্যা ৬.৩০ থেকে ৭.৩০ ঘটিকা পর্যন্ত ‘ইসলামোফোবিয়া ইন বৃটিশ পলিটিক্স‘ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারের আয়োজন করা হয়েছে। সিএফবিবি‘র চেয়ারম্যান, বিশিষ্ট শিক্ষাবিদ, কাউন্সিলার ড. জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য এই সেমিনারে রেডব্রিজ বারার লিডার কাউন্সিলার জাস আথওয়াল, সদ্য মনোনীত লেবার পার্টির প্রথম বৃটিশ-বাংলাদেশী এনইসি (ন্যাশনাল এক্সিকিটিভ কাউন্সিল) মেম্বার মিস রাহমান, হোপ নট হেইট কর্মকর্তা ও লেবার পার্টির এনইসি মেম্বার গুরিন্দার সিং জেসন সিবিই ও মুসলিম কাউন্সিল অফ বৃটেন (এমসিবি)‘র এসিস্ট্যান্ট সেক্রেটারী জেনারেল জারা মোহাম্মাদ।

সেমিনার সম্পর্কে সংগঠনের চেয়ারম্যান ড. জামাল উদ্দিন বলেন, সাম্প্রতিক বছরগুলিতে ইউকেসহ অনেক ইউরোপীয় দেশে নির্বাচক বা দলীয় সদস্যদের একত্রিত করতে ডানপন্থী দলগুলির কাছে ইসলামোফোবিয়া একটি কার্যকর হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। অনেক মুসলমান বিশ্বাস করেন যে ব্রিটিশ রাজনীতিতে ইসলামফোবিয়াও এক ধরণের ‘স্বীকৃত বর্ণবাদ’ হয়ে উঠেছে। তাই রাজনৈতিক দলগুলোকে জবাবদিহি করতে বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা ও বিতর্কের প্রয়োজন রয়েছে। এ উদ্দেশ্যেই এই সেমিনারের আয়োজন করা হয়েছে। ভার্চুয়াল অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, বৃটিশ-বাংলাদেশী কমিউনিটির জীবনমানের উন্নয়ন, বর্ণবাদ, বৈষম্য, বঞ্চনা, সমস্যা ও সম্ভাবনা নিয়ে গবেষণা, সেমিনার ও সময়োপযোগী দিক নির্দেশনা, বৃর্টিশ সরকার ও এর বিভিন্ন সংস্থার সাথে লবি করা ও প্রেসার গ্রপ হিসেবে কাজ করার প্রত্যয় নিয়ে সম্প্রতি বৃটেনে বসবাসরত বৃটিশ-বাংলাদেশী প্রফেশনালসদের সমন্বয়ে গঠিত সেন্টার ফর বৃটিশ বাংলাদেশীজ (সিএফবিবি) নামে একটি থিংকট্যাংক যাত্রা শুরু করে। এরই অংশ হিসেবে ইতোমধ্যেই সংগঠনটি কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে সাদা কমিউনিটি থেকে প্রায় ৩ গুণ বেশি ক্ষতিগ্রস্ত এথনিক মাইনোরটি বিষয়ে বিভিন্ন সংগঠনের সাথে যৌথ উদ্যোগে একটি ভার্চুয়াল সেমিনারের আয়োজন করে।

ইসলামোফোবিয়া নিয়ে অনুষ্ঠিতব্য সেমিনার সম্পর্কে বিস্তারিত জানতে যোগাযোগ করুন: ড. জামাল উদ্দিন ০৭৯৪০ ৯৯১ ৮১৬, নবাব উদ্দিন ০৭৯৫৬ ৪৪১ ৬৯৪।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন