ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই নম্বরে ভারত

responsive

জিবিনিউজ 24 ডেস্ক //

অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন টেস্ট সিরিজের আগে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে দুই নম্বরে নেমে গেলো বিরাট কোহলির ভারত।

কোভিড অতিমারির জন্য আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে পরিবর্তন এনেছে আইসিসি। এর আগের পয়েন্ট সিস্টেম অনুযায়ী ভারত ছিল এক নম্বরে। অস্ট্রেলিয়া দুইয়ে। বর্তমানে পয়েন্ট সিস্টেমের পরিবর্তন হওয়ায় অস্ট্রেলিয়া উঠে এলো এক নম্বরে।

 

প্রসঙ্গত, অনিল কুম্বলের নেতৃত্বাধীন এক কমিটির সুপারিশে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে এই পরিবর্তন আনা হয়েছে। কোভিডের জন্য বিশ্বের বেশির ভাগ দেশই অনেক সিরিজ খেলতে পারেনি। ফলে, এখনো পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের যতো ম্যাচ হওয়ার কথা, তার অর্ধেকও হয়নি।

আইসিসির হিসাব বলছে, বর্তমান সময় থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো ফের শুরু হলে টুর্নামেন্ট যখন শেষ হওয়ার কথা তখন ৮৫ শতাংশ ম্যাচ শেষ হবে। কোনো টিম কম ম্যাচ খেলেছে, কোনো টিম বেশি। বেশি ম্যাচ খেলে বেশি পয়েন্ট পাওয়া টিম আগের তালিকায় সুবিধা পাচ্ছিলো। সে জন্য পয়েন্ট সিস্টেমের পরিবর্তন চেয়েছিল আইসিসি।

কমিটির সুপারিশ ছিলো, টিমগুলো ইতিমধ্যেই যতোগুলো সিরিজের যতো ম্যাচ খেলে যে পয়েন্ট পেয়েছে, তার শতাংশের হিসাবে টিমগুলোর স্থান নিরূপণ করা হোক। কমিটির এই সুপারিশ অনুমোদন করে আইসিসির চিফ এগ্‌জিকিউটিভ কমিটি।

আইসিসির চিফ এগ্‌জিকিউটিভ মানু সনে বলেন, টিমগুলোর র‌্যাঙ্কিং সিস্টেমের যে পরিবর্তন আনার কথা কমিটি সুপারিশ করেছিল, তা মেনে নেওয়া হয়েছে। যে সব সিরিজ খেলা হয়েছে এবং যতো ম্যাচ শেষ হয়েছে, সেই সব ম্যাচ থেকে প্রাপ্ত পয়েন্টের শতাংশের ভিত্তিতেই নতুন তালিকা তৈরি করা হয়েছে। এতে ওই সব টিমের পারফরম্যান্সের একটা স্বচ্ছ ধারণা পাওয়া যাবে এবং টিমগুলোর প্রতি সুবিচার করা যাবে।

বর্তমান নিয়মে দেখা যাচ্ছে তালিকার এক নম্বর টিম অস্ট্রেলিয়া পেয়েছে ৮২.২ শতাংশ। তাদের পয়েন্ট ২৯৬। খেলেছে ৩টি সিরিজ। জিতেছে ৭টা ম্যাচ। হার ২, ড্র ১।

অন্যদিকে, এর আগের সিস্টেমে এক নম্বরে থাকা ভারতের পয়েন্ট বেশি (৩৬০) হলেও শতাংশের হিসেবে (৭৫%) তারা অস্ট্রেলিয়ার থেকে এক ধাপ নেমে গেলো। ৪ সিরিজ খেলে ৭টি ম্যাচে জয়, হার ২, ড্র ০’র সৌজন্যে।

ঘরের মাঠে বিরাটদের বিরুদ্ধে সিরিজ শুরু আগে নিঃসন্ধেহে এই তালিকা বাড়তি আত্মবিশ্বাস দেবে স্মিথ-ওয়ার্নারদের।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন