বঙ্গবন্ধুর আদর্শ ও ইউরোপ প্রবাসী বাঙালী যুবসমাজ বিষয়ক সর্ব ইউরোপিয় নির্মূল কমিটির সেমিনার অনুষ্ঠিত

responsive

সর্ব ইউরোপিয় নির্মূল কমিটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিব বর্ষ ‘ উপলক্ষ্যে আয়োজিত সেমিনার সিরিজের অংশ হিসেবে “বঙ্গবন্ধ ও ইউরোপের তরুণ বাঙালি” শীর্ষক একটি অনলাইন সেমিনারের আয়োজন করে গত ১৭ নভেম্বর ।
নির্মূল কমিটি ফিনল্যান্ড শাখার সভাপতি ডঃ মজিবুর দফতরির সঞ্চালনায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সর্ব ইউরোপিয় নির্মূল কমিটির সভাপতি তরুন কান্তি চৌধুরী । সর্ব ইউরোপিয়  নির্মূল কমিটির সাধারণ সম্পাদক আনসার আহমেদ উল্লাহ সেমিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন । সেমিনারে অংশগ্রহণ করেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা তাসনিম, কেন্দ্রীয় নির্মূল কমিটির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাদিয়া চৌধুরী এবং যুক্তরাজ্য ভিত্তিক সংগঠন স্বাধীনতা ট্রাস্টের সভাপতি  জুলি বেগম ।
প্রধান অতিথির ভাষণে হাই কমিশনার সাইদা মুনা তাসনিম বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান হিসেবে গণমানুষের নেতা বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক সাংবিধানিক মূলনীতি, দূরদর্শীতা এবং দক্ষ বিদেশ নীতির কথা উল্লেখ করে তাঁকে একজন বিশ্বনেতা হিসেবে অভিহিত করেন । ব্যারিস্টার নাদিয়া চৌধুরী তার বক্তব্যে বঙ্গবন্ধুর সৎ ও আদর্শবাদী নীতির কথা উল্লেখ করে যুব সমাজকে তাঁর উদাহরণ অনুসরণ করে সামনে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন । জুলি বেগম তার বক্তব্যে ইউরোপে ধর্মীয় উগ্রবাদের কারণ হিসেবে ইউরোপের মূল সমাজ এবং বাঙালী সংস্কৃতি থেকে অভিবাসী বাঙালী যুব সমাজের বিচ্ছিন্নতাকে দায়ী করে বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষ মানবিক আদর্শ ও ঐতিহ্য অনুসরণের উপর গুরুত্ব আরোপ করেন । প্রশ্ন ও উত্তর পর্বে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন যুক্তরাজ্য থেকে ক্রিস ব্ল্যাকবার্ন, জামাল খান, পুষ্পিতা গুপ্ত, ইমরান আহমেদ চৌধুরী, শাহেদ রহমান, বাংলাদেশ থেকে সেলিম সামাদ, হল্যান্ড থেকে বিকাশ চৌধুরী বড়ুয়া, কানাডা থেকে জয়ন্ত পুরকায়স্থ, প্রশান্ত পুরকায়স্থ ফারিন দৌলাহ এবং তালহা চৌধুরী ।
সর্ব ইউরোপিয় নির্মূল কমিটির সভাপতি তরুন কান্তি চৌধুরী বক্তাদের আলোচনার বিষয়বস্তু পর্যালোচনা করে তার সমাপনী  বক্তব্য প্রদান করেন । অনুষ্ঠানটি লন্ডন ভিত্তিক টেলিভিশন চ্যানেল ব্রিটিশ বাংলা নিউজ সরাসরি সম্প্রচার করে ।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন