ওসমানীনগর উপজেলার উমরপুর ইউনিয়ন এর সিকন্দরপুর গ্রাম সৌর বিদ্যুতের আলোয় আলোকিত।

২০১৯-২০২০ অর্থবছরে গ্রামীন অবকাঠামো রক্ষনাবেক্ষন কাবিটা ২য় পর্জায়ে সোলার খাতের  তালিকায় বাস্তাবায়নে লক্ষে উমরপুর ইউনিয়ন ১০ টি স্ট্রিট লাইটস বিবিন্ন গ্রামে স্থাপন করা হয় ।বৃহশপতিবার দুপুর ১২ টায় ওসমানীনগর উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও উমরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়া স্ট্রিটলাইট স্থাপন এর উদ্ধোধন করেন । 
 উদ্বোধনকালে গোলাম কিবরিয়া বলেন, দেশের উন্নয়ন ও অগ্রযাত্রাকে এগিয়ে নিতে বিদ্যুতায়নের বিকল্প নেই। এজন্য জননেত্রী শেখ হাসিনা দেশের সামগ্রীক উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।সৌর বিদ্যুৎ পরিবেশবান্ধব, সাশ্রয়ী ও নিরাপদ। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের একটি মহতী উদ্যোগের ফল। তিনি আরো জানান, তার ইউনিয়ন এলাকার যেখানে মানুষের চলাচল রয়েছে সেসব স্থানে সৌর প্যানেলের মাধ্যমে আলো পৌঁছানো হচ্ছে। রাতের আঁধারে সৌর বিদ্যুতের আলোয় নিরাপদে মানুষ চলাচল করবে। রাস্তাগুলো আলোকিত হওয়ায় এখন রাতে অপরাধ প্রবণতা অনেকাংশেই কমে জাবে। এখন রাত নামলেই আলোয় আলোকিত হচ্ছে গ্রামের মেঠোপথ।গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় সৌর বিদ্যুতের এ সড়কবাতি বসানো হয়েছে। উমরপুর ইউনিয়নের শিকন্দরপুর গ্রামের মোঃ ফজলু মিয়া জানান, বর্তমান সরকার জনগণের জন্য ব্যাপক কাজ করে যাচ্ছে। একসময় গ্রামে বিদ্যুৎ থাকলেও রাস্তা বা এলাকার মোড়ে কোনো আলোর ব্যবস্থা ছিল না। বর্থমান চেয়ারম্যান গোলাম কিবরিয়ার প্রচেষ্টায় বিভিন্ন স্থানে সৌর প্যানেলের মাধ্যমে গ্রামের রাস্তায় লম্বা খুঁটির সাহায্যে স্ট্রিট লাইট দেয়া হয়েছে। এতে শিকন্দরপুর সহ উমরপুর  ইউনিয়ন এর বিবিন্ন গ্রামের চিত্রটা পাল্টে গেছে। এখন রাতে গ্রামে আলোময় হয়ে থাকছে। গ্রামের মানুষ রাতে নিরাপদে চলাচল করতে পারছেন। এমনকি ওই বাতির নিচে মানুষ বসে থেকে বিভিন্ন প্রয়োজনীয় কাজও সেরে নিচ্ছেন । 
১০ টি স্ট্রিট লাইটস স্থাপন করা হলো ইউনিয়ন এর   যে এলাকায় সিকান্দর্পুর রংবরং সরকারি প্রাথমিক বিদ্যালয় সামনের রাস্তার মোড়ে১টি সিকন্দরপুর রংবরং সাবেক চেয়ারম্যান ময়না মিয়ার বাড়ির সামনের রাস্তার মোড়ে১টি,সিকান্দর্পুর মাইজগাঁও বাজারে ১টি,  হামতনপুর মসজিদের সামনে১ টি, খাদিমপুর উচ্চ বিদ্যালয়ের তিন রাস্তার মোড়ে স্ট্রিটলাইট১ টি,সিকন্দরপুর পশ্চিমগাঁও বাজারে স্ট্রিট লাইট স্থাপন১ টি, সিকন্দর পুর কানাইশাহ  মাজারের স্ট্রিটলাইট স্থাপন১টি, ইসলামপুর মহিলা মাদ্রাসার সামনে স্টিক লাইট স্থাপন১টি,হামতনপুর জামে মসজিদের সামনে স্ট্রিট লাইটস স্থাপন ১টি,খাদিমপুর উচ্চ বিদ্যালয়ের তিন রাস্তার মোড় ১ টি,সিকন্দর পুর পশ্চিম গাও মোড়ে স্ট্রিট লাইটস স্থাপন ১টি,সিকন্দর পুর মাদ্রাসার সামনের রাস্তায় স্ট্রিট লাইটস স্থাপন ১টি,দক্ষিণ কালনিচর জামে মসজিদের সামনে স্ট্রিট লাইটস স্থাপন ১টি, মোট ১০ স্ট্রিট লাইটস উমরপুর ইউনিয়ন এর বিবিন্ন গ্রামের স্থাপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন ওসমানী নগর উপজেলার উমরপুর ইউনিয়ন পরিষদের সদস্য মাহফুজুল হক  আকলু,ও মোঃ ফজলু মিয়া, ইউনিয়নের অন্যান্য নেতৃবৃন্দ সহ উপস্থিত ছিলেন।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন