আজ থেকে শুরু হলো অনলাইনে একাদশ শ্রেণির ক্লাস

responsive

সৈয়দ নাজমুল হাসান, ঢাকা ||

করোনাকালে অনলাইনে শুরু হলো একাদশ শ্রেণির ক্লাস। শিক্ষামন্ত্রী দীপু মনি আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন। রোববার জুম প্ল্যাটফর্মের ব্যবহার করে ঢাকা কলেজে অনলাইন ক্লাসের উদ্বোধন করেন তিনি।

এসময় শিক্ষামন্ত্রী জানান, পরিস্থিতি স্বাভাবিক হলেও ক্লাসরুমের পাশাপাশি অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানো হবে।

তিনি জানান, সামনের দিনে শিক্ষার গুনগত মান নিশ্চিত করাই মূল লক্ষ্য। এজন্য পুরো শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর কাজ চলছে। এছাড়া যেসব প্রতিষ্ঠানের সামর্থ্য আছে তাদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালানোর নির্দেশ শিক্ষা বোর্ডের।

শিক্ষা বোর্ড বলছে, সরকারি অনেক কলেজই তাদের ক্লাস লেকচার ফেইসবুক, ইউটিউবে দেবে। যেসব প্রতিষ্ঠানের অনলাইনে ক্লাস লেকচার দেয়ার সামর্থ্য নেই সেসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এখানে ক্লাস লেকচার দেখতে পারবেন। সেই সঙ্গে বেসরকারি অনেক কলেজও তাদের লেকচার সামাজিক মাধ্যমে দিবেন।

এদিকে, লালবাগ সরকারি মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আছাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন ক্লাস ২০২০-২০২১। এতে অত্র কলেজের সকল স্তরের শিক্ষক/শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রফেসর মোঃ আছাদুল হক বলেন, অনলাইন শিক্ষা কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীরা একদিকে বিষয়গত জ্ঞানের অভাব দূর হবে অপরদিকে মানুষিক প্রবিদ্ধি আরো জাগ্রত হবে।

তিনি আরো বলেন, এ ধরনের উদ্যোগ বর্তমান প্রেক্ষাপটে বেশ ফলপ্রসূ হবে। অনেক দেশ আছে যারা এ ধরনের উদ্যোগ গ্রহণ করতে পারেনি। অথচ বাংলাদেশে আজ লক্ষ লক্ষ শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে তারা পাঠদান গ্রহণ করছে। ১৩ লাখ শিক্ষার্থীর কলেজ জীবনের প্রথম ক্লাস প্রতিষ্ঠানে করা না হলেও শিক্ষার্থীরা মহামারি করোনার কারণে বিষয়টি মেনে নিচ্ছে ।

গত ৯ আগস্ট থেকে কেন্দ্রীয়ভাবে অনলাইনে একাদশে ভর্তি কার্যক্রম শুরু হয় এবং ১৫ সেপ্টেম্বর শেষ হয় এই কার্যক্রম। অন্য বছর ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হলেও এবার করোনাভাইরাস মহামারির মধ্যে এই শ্রেণিতে দেরিতে শিক্ষার্থী ভর্তি করা হয়।

উল্লেখ্য, মহামারি করোনার কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি চলছে। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন