উদ্ধার করা মাদকের ভিডিও রাখা বাধ্যতামূলক : কলকাতা হাইকোর্ট

responsive

জিবিনিউজ 24 ডেস্ক//

পুলিশের বিরুদ্ধে প্রায়ই মিথ্যে মাদক মামলায় ফাঁসানোর অভিযোগ ওঠে। এ পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্ট। বাণিজ্যিক পরিমাণ মাদক উদ্ধার হলে সেক্ষেত্রে ভিডিও ধারণ করে রাখতে হবে। 

উচ্চ আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এ নিয়ম না মানলে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত অফিসারের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত করা হবে। অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার অফিসার বিষয়টি খতিয়ে দেখবেন। হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে। 

আদালতের নির্দেশের প্রতিলিপি রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে মাদক তদন্তের সঙ্গে জড়িত সব সংস্থাকে পাঠিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্ট। সেইসঙ্গে, রাজ্য পুলিশের ডিজি এ নির্দেশ কার্যকরে কী ব্যবস্থা নিয়েছেন, তা মামলার পরবর্তী শুনানিতে জানাতে হবে। দু-সপ্তাহ পর মামলার পরবর্তী শুনানি। 

বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ নির্দেশে স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ভিডিও ক্যামেরা না থাকলে সেক্ষেত্রে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত অফিসারকে মোবাইলের সাহায্যে উদ্ধার হওয়া মাদকের ভিডিও ধারণ করতে হবে। একাধিক মাদক মামলায় পুলিশ ও মাদক নিয়ন্ত্রণ ব্যুরোর বিরুদ্ধে অভিযোগ ওঠার পরই এমন নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্ট।

আরেক আদেশে আদালত বলেছেন, এখন থেকে প্রতিটি মামলায় হাইকোর্টে অরিজিনাল কেস ডাইরি আনতে হবে। কেস ডাইরির প্রতিলিপি আনা চলবে না। এ মর্মে প্রতিটি জেলার পুলিশ কর্মকর্তাদের কাছে নির্দেশ জারি করতে বলেছেন হাইকোর্ট। আদালতের এই নির্দেশকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলেই মনে করছেন আইনজীবীরা।

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন