কমনওয়েলথকে কার্যকরী করতে কিছু প্রস্তাব দেবে ঢাকা

responsive

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে যোগ দিতে আফ্রিকার দেশ রুয়ান্ডার উদ্দেশে রওনা হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ৫৪ দেশের এ জোটকে আরও কার্যকরী করতে বৈঠকে বেশ কিছু প্রস্তাব দেবে ঢাকা।

ড. মোমেনের ঢাকা ছাড়ার তথ্য নিশ্চিত করেছে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

এরআগে মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) উদ্যোগে সিলেট ও সুনামগঞ্জের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তায় ত্রাণ হস্তান্তর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে এবার প্রধানমন্ত্রী যোগ দিচ্ছেন না। তার পক্ষ থেকে আমি যাচ্ছি। করোনাভাইরাসের কারণে গত বছর এ সম্মেলন হয়নি। এ বছর কমনওয়েলথের আগামীর মহাসচিব নির্বাচিত হবে।

ড. মোমেন বলেন, এবার তো ব্রেক্সিট পরবর্তী কমনওয়েলথ। কমনওয়েলথকে আরও কার্যকর হতে হবে। কমনওয়েলথ লন্ডনের যে কার্যালয়টি রয়েছে মার্লবোরোগ হাউস, তাতেই সীমাবদ্ধ থাকে। আমি তাদের বলতে চাই যে, এখান থেকে বেরিয়ে আসতে হবে। অন্তত পক্ষে জাতিসংঘে তাদের একটি অবস্থান থাকা উচিত।

জাতিসংঘে একটি জায়গা করে নিতে পারলে কমনওয়েলথ আরও কার্যকরী হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এবারের সম্মেলনে ঢাকার প্রস্তাব প্রসঙ্গে মোমেন বলেন, এবার আমি কিছু প্রস্তাব দেব। কিছু ইতোমধ্যে দিয়েছি, ব্রিটিশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীকেও বলেছি। কমনওয়েলথকে আরও শক্তিশালী করতে চাই।

রোববার ভারতের নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের সপ্তম যৌথ পরামর্শক সভা (জেসিসি) অনুষ্ঠিত হয়। সেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে কমনওয়েলথের সম্মেলনে নিয়ে আলাপ হয়েছে জানিয়ে মোমেন বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রীও যাবেন সেখানে। তার সঙ্গে আমার আলাপ হয়েছে। তাকে বলেছি, আমরা যে প্রস্তাব রাখব সেগুলোতে যেন সমর্থন দেন, কারণ তারা শক্তিশালী দেশ; তাদের কথা শুনবে। তিনি বলেছেন, আপনারা তোলেন, আমরা সমর্থন করব।

রুয়ান্ডায় কমনওয়েলথ সরকার প্রধানদের ২৬তম সম্মেলন শুরু হয়েছে গতকাল (সোমবার)। প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত এ সম্মেলনে এই প্রথমবারের মতো চার বছর পর অনুষ্ঠিত হচ্ছে। কোভিড মহামারির কারণে ২০২০ সালে এ সম্মেলন স্থগিত করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, রুয়ান্ডা থেকে সম্মেলন শেষে যুক্তরাজ্যে যাবেন ড. মোমেন। সেখানে একটি অনুষ্ঠান শেষে আগামী ৩০ জুন তার দেশে ফেরার কথা রয়েছে।

বন্যার্তদের জন্য বিপিএমসিএসের ২০ লাখ, বিএফএসএসের ৫ লাখ টাকার অনুদান 

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন