এবার ইনস্টাগ্রামের বিকল্প ‘রসগ্রাম’ আনছে রাশিয়া

responsive

জিবিনিউজ24ডেস্ক//

রাশিয়ায় গত ১৪ মার্চ থেকে নিষিদ্ধ ইনস্টাগ্রাম। এই পরিস্থিতিতে ইনস্টাগ্রামের বিকল্প হিসেবে নতুন একটি ছবি-শেয়ারিং অ্যাপ চালু করতে যাচ্ছে দেশটি। রুশদের ব্যবহারের জন্য এই নতুন অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘রসগ্রাম’। এর আগে সম্প্রতি টিকটকের বিকল্প ‘ইয়াপি’ তৈরি করে রাশিয়া।

রুশবিরোধী প্রপাগান্ডা ছড়ানোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় মেটার মালিকানাধীন ফেসবুক ও হোয়াটসঅ্যাপের ব্যবহার আগেই দেশটিতে বন্ধ করেছে রাশিয়া। এরপর গত সপ্তাহে ইনস্টাগ্রামও বন্ধ করে দেওয়া হয় সেখানে।

 

আর এখন জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমাধ্যমগুলোর শূন্যতা পূরণ করতে, রাশিয়ার প্রযুক্তিবিদরা এগুলোর বিকল্প খুঁজতে শুরু করছেন।

আগামী ২৮ মার্চ থেকে চালু হতে যাচ্ছে রসগ্রাম। এতে ক্রাউডফান্ডিংয়ের মতো ফাংশন যুক্ত করা হবে। রুশ উদ্যোক্তা আলেকজান্ডার জবভ বলেন, ‘আমার অংশীদার কিরিল ফিলিমোনভ ও আমাদের ডেভেলপার গ্রুপ ইতোমধ্যেই এর জন্য প্রস্তুত ছিল। দেশবাসীর জন্য জনপ্রিয় একটি সামাজিক নেটওয়ার্কের রুশ অ্যানালগ তৈরির সুযোগটি হাতছাড়া না করার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’

আলেকজান্ডার জবভের ভাষ্যমতে, রসগ্রামের কালার স্কিম ও বিন্যাস ইনস্টাগ্রামের মতোই হবে। আশা করা হচ্ছে, ভিডিও, ছবি শেয়ারিং বা মেসেজ পাঠানোসহ ইনস্টাগ্রামের ফিচারগুলো রসগ্রামেও থাকবে।

ইউক্রেন সংকটে ফেসবুকের ভূমিকায় মেটাকে ‘চরমপন্থী সংগঠন’ হিসেবে চিহ্নিত করেছে রাশিয়া। এর পাশাপাশি কোম্পানিটির বিরুদ্ধে ফৌজদারি তদন্তেরও উদ্যোগ নিয়েছে।

responsive

মন্তব্যসমূহ (০)


ব্রেকিং নিউজ

লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন